চেনেন নাকি এই প্রাণিগুলোকে?!

প্রকাশঃ এপ্রিল ১২, ২০১৬ সময়ঃ ১১:৪১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪১ পূর্বাহ্ণ

প্রতিক্ষন ডেস্কঃ

strange-animals-you-didnt-know-2-23-3আমাদের চারপাশে রয়েছে কত শত প্রাণি। এর মধ্যে আমরা অনেকগুলো খুব ভালোভাবে চিনি। যেমন – কুকুর, বিড়াল, গরু, ঘোড়া প্রভৃতি। আবার অনেক প্রাণি আছে যাদের আমরা দেখেছি, নামও জানি, কিন্তু ভালোমতো এদের স্বভাব বা প্রকৃতি সম্পর্কে আমরা জানি না। যেমন – বাঘ, হাতি, উট পাখি ইত্যাদি।

কিন্তু আপনি জানেন কি, পৃথিবীতে এসব চেনা-জানা প্রাণির বাইরেও অনেক অনেক প্রাণি আছে যাদের আমরা অনেকে একেবারেই চিনি না?

আসুন দেখে নিই এমন বিরল প্রজাতির ৫টি প্রাণি।

strange-animals-you-didnt-know-2-2১। রেড-লিপড ব্যাটফিশ – নাম শুনেই বোঝা যাচ্ছে এই মাছটির ঠোঁট লাল টুকটুকে হবে। এবং হয়েছেও তাই। মাছটির ঠোঁট দেখলে মনে হয় সে যেন গাঢ় লাল রঙের লিপস্টিক দিয়েছে। আর এ কারণেই এর নাম হয়েছে রেড-লিপড ব্যাটফিশ।
এই মাছটি গ্যালাপাগোস দ্বীপে পাওয়া যায়। রেড-লিপড ব্যাটফিশ ভালো সাতারু নয়। মাছটি তার বুকের পাশের পাখনাগুলো সাগরের তলদেশে হেঁটে বেড়ানোর কাজে ব্যবহার করে।

strange-animals-you-didnt-know-2-3২। গবলিন হাঙর – ভৌতিক চেহারার এই বিরল প্রজাতির হাঙরটিকে বলা হয় “জীবন্ত ফসিল”। ১২৫ মিলিয়ন বছরের পুরনো মিটসুকুরিনিডায়ি পরিবারের একমাত্র জীবন্ত উত্তরাধিকারী এটি। পৃথিবী পৃষ্ঠের ৩৩০ ফুট নিচে বসবাস করে গবলিন হাঙর। তরুণ গবলিন হাঙরদের তুলনায় বয়স্ক গবলিন হাঙররা তুলনামূলক গভীর পানিতে বাস করে। পানির অনেক গভীরে বাস করার কারণে এই প্রজাতির হাঙররা মানুষের জন্য কোন রকম হুমকি নয়।

strange-animals-you-didnt-know-2-11৩। পান্ডা পিঁপড়া – দেখতে-শুনতে অনেকটা পান্ডার মতো হওয়ায় এদের নাম হয়েছে পান্ডা পিঁপড়া। তবে এরা পান্ডার মতো নিরীহ নয়। এরা কুখ্যাত এদের যন্ত্রনাদায়ক হুলের জন্য। পান্ডা পিঁপড়া তার ৬টি হুলের সাহায্যে ২ পাউন্ডের স্তন্যপায়ী প্রাণি মেরে ফেলতে পারে। পিঁপড়া হিসেবে পরিচিত হলেও পান্ডা পিঁপড়া আসলে এক প্রজাতির বোলতা। পাওয়া যায় আর্জেন্টিনা ও চিলিতে। এরা দলবদ্ধভাবে বাস করে না।

pyllium_monteithi_female__12425.1389583826.1280.1280৪। পাতা পোকা – এদের ইংরেজি নাম ‘লিফ ইনসেক্ট’। অনেকে আবার বলেন ‘ওয়াকিং লিফ’, অর্থ্যাৎ হেঁটে বেড়ানো পাতা। দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে শুরু করে অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চল জুড়ে এদের বসতি।
পাতা পোকারা আকারে হয় সাধারণ একটি পাতার সমান। তবে এদের হাঁটার ভঙ্গিটা বড় চমৎকার। মনে হয় যেন গাছের পাতা আপনমনে উঁড়ে চলেছে।

strange-animals-you-didnt-know-2-23-2৫। সমুদ্র শুকর – সমুদ্র শুকরের ইংরেজি নাম “সি পিগ”। এর আসল নাম “স্কোটোপ্ল্যানেস”। এই প্রানীটি সমুদ্রের গভীর তলদেশে বাস করে। বিশেষ করে প্রশান্ত, আটলান্টিক ও ভারত মহাসাগরের ১০০০ মিটার গভীরে এদের দেখতে পাওয়া যায়। এরা সাগরের তলদেশের মাটি হতে জৈব পদার্থ সংগ্রহ করে খেয়ে থাকে।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G